কম্পিউটার ফাস্ট করার ৪টি উপায় | কম্পিউটার স্লো হলে করণীয়

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুরা। আশাকরি সকলেই ভালো আছেন। আমি আজকে আপনাদেরকে কম্পিউটার সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিতে যাচ্ছি। আপনার কি একটা কম্পিউটার বা ল্যাপটপ আছে? আর অনেকদিন ব্যবহারের ফলে আপনার কম্পিউটার বা ল্যাপটপটি অনেক স্লো হয়ে গেছে?

কম্পিউটার ফাস্ট করার ৪টি উপায়

যদি আপনার এ ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কারণ আজকে আমরা আলোচনা করব কম্পিউটার ফাস্ট করার ৪টি উপায় নিয়ে।

পিসি বা ল্যাপটপ কেন স্লো হয়?

আমরা যখন নতুন একটি কম্পিউটার বা ল্যাপটপ কিনি তখন এটি খুব দ্রুত কাজ করে। কোন কিছু ওপেন করার জন্য ক্লিক করলে এক বা দুই সেকেন্ডের মধ্যেই সেটি ওপেন হয়ে যায়। কিন্তু আস্তে আস্তে যখন এই ল্যাপটপ বা কম্পিউটার পুরাতন হয়ে যায় তখন স্লো হওয়া শুরু করে।

যদি আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ থেকে থাকে তাহলে আপনি এই সমস্যাটির লক্ষ্য করবেন। যে নতুন অবস্থায় আপনার কম্পিউটারটি যতটা ফাস্ট ছিল। তারপর ২ থেকে ১ বছর যাওয়ার পর সেটি অনেক ধীর গতিতে কাজ করে। আসলে এই সমস্যাটি অনেক সময় আমাদের নিজেদের কিছু ভুলের কারণেই হয়ে থাকে।

আরও পড়ুন…
ফাইবার কি? কিভাবে এখানে থেকে আয় করা যায়?

কম্পিউটার ফাস্ট করার ৪টি উপায়

বর্তমান আমাদের প্রত্যেকেরই প্রায় একটি করে ল্যাপটপ বা কম্পিউটার রয়েছে। কিন্তু সবচেয়ে বড় সমস্যা হল আমাদের এই ল্যাপটপ বা কম্পিউটার সম্পর্কে সবারই তেমন ভাল ধারণা নেই।

আমরা হয়তো অনেকেই ভেবে থাকি যে আমাদের ল্যাপটপ বা কম্পিউটার টি অনেক পুরাতন হয়ে গেছে এখন নতুন করে এটি আপগ্রেড করতে হবে। তাহলে এটি দ্রতু কাজ করবে। কিন্তু সব সময় যে আপগ্রেড করে ফাস্ট করতে হবে এমন কোন কথা নয়। আপনি আপনার ল্যাপটপ বা কম্পিউটারটি আপডেট না করেও ফাস্ট করতে পারবেন।

1. C-Drive

সব সময় চেষ্টা করবেন আপনার কম্পিউটার বা ল্যাপটপের c-drive টি খালি রাখার জন্য। সাধারণত আমরা বেশিরভাগ কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহারকারীরা সি ড্রাইভ এর মধ্যে বিভিন্ন সফটওয়্যার ইন্সটল করে থাকি বিভিন্ন ফাইল রেখে থাকি। কিন্তু আমাদের সবসময় এই c-drive কে যতটা সম্ভব খালি রাখা দরকার। এতে করে আমাদের কম্পিউটার বা ল্যাপটপ বেশি দ্রুত কাজ করবে।

এখন অনেকেই প্রশ্ন করতে পারেন তাহলে আমাদের প্রয়োজনীয় ফাইলগুলো আপনারা কোথায় রাখবো। আপনারা আপনাদের প্রয়োজনীয় সকল ফাইল রাখার জন্য SSD বা HDD লাগিয়ে নিতে পারেন। আর এর মধ্যে আপনাদের প্রয়োজনীয় ফাইলগুলো সংরক্ষণ করতে পারবেন। এর ফলে আপনাদের কম্পিউটার বা ল্যাপটপের পারফরমেন্সের আগের তুলনায় অনেক বেড়ে যাবে। 

2. Clean Temporary Files

ল্যাপটপ বা কম্পিউটার এমন অনেক অপ্রয়োজনীয় ফাইল রয়েছে যা আমাদের দরকার নেই। এসমস্ত ফাইলের জন্য আমাদের আমাদের কম্পিউটারটি অনেক সময় স্লো হয়ে যায়। 

আমরা যখন বিভিন্ন সফটওয়্যার ওপেন করি তখনই টেম্পোরারি ফাইল গুলো অটোমেটিক জেনারেট হয়। এভাবে আস্তে আস্তে আমরা যত সফটওয়্যার ব্যবহার করতে থাকি ততো টেম্পোরারি ফাইল গুলো জেনারেট হয়। 

আর এক সময় এর পরিমাণ অনেক বেশি হয়ে যায়। আমাদের উচিত প্রতিনিয়ত ফাইলগুলি ডিলিট করে দেওয়া। এতে করে আমাদের কম্পিউটার বা ল্যাপটপ ফাস্ট কাজ করে। 

3. Recycler Bin Folder

আমরা যখনই আমাদের কম্পিউটার থেকে কোন ফাইল ডিলিট করে দেই। তখন সেটা সম্পূর্ণরূপে ডিলিট হয়ে যায় না। সেটা Recycler Bin ফোল্ডারে জমা থাকে। 

অনেকেই হয়তো ভাবে কম্পিউটার থেকে কোন ফাইল ডিলেট করে দিলে সেটি সাথে সাথে ডিলিট হয়ে যায়। কিন্তু তার ধারনা ভুল। কম্পিউটার থেকে কোন ফাইল ডিলেট করলে সেটি সর্বপ্রথম Recycler Bin ফোল্ডারে জমা হয়। তারপর সেই Recycler Bin ফোল্ডার থেকে সেই ফাইলগুলো ডিলিট করলেই সেটি Permanent ভাবে ডিলিট হয়ে যায়। 

4. Disk CleanUp

অনেকদিন যাবত কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করার ফলে এর মধ্যে অনেক অপ্রয়োজনীয় ফাইল জমা হয়। ল্যাপটপ বা কম্পিউটার স্লো হবার এটি একটি অন্যতম কারণ। এর জন্য আমাদেরকে প্রতিনিয়ত ডিস্ক ক্লিনআপ করতে হবে।

ডিস্ক ক্লিনআপ করার জন্য আপনারা প্রথমে My Computer / This Pc যেতে হবে। এরপর C-drive এসে মাউসের রাইট বাটন ক্লিক করতে হবে। তারপর আপনারা properties নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করার পর নিচের দিকে দেখতে পাবেন Disk Cleanup নামে একটি অপশন আছে। সেখান থেকে আপনারা অপ্রয়োজনীয় সিস্টেম ফাইল বা ডাটা ডিলিট করতে পারবেন। 

অতএব সবশেষে আমি এতটুকু বলতে পারি যদি আপনি উপরের এ বিষয়গুলো ফলো করেন তাহলে আপনার কম্পিউটার বা ল্যাপটপ টি কিছুটা হলেও ফাস্ট কাজ করবে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button