ঢাকা টু টাঙ্গাইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩

আসসালামু আলাইকুম, আপনারা নিশ্চই ঢাকা টু টাঙ্গাইলে ট্রেন ভ্রমণের সময়সূচী ও ভাড়ার তালিকা জানতে এখানে এসেছেন। আপনারা সকলেই জানেন বর্তমানে ঢাকা থেকে বাসে টাঙ্গাইল আসতে কত ট্রাফিক জ্যামের সম্মুখীন হতে হয়। আর এতে করে অনেক সময়ও লেগে যায়।

ঢাকা টু টাঙ্গাইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩ বিস্তারিত জানুন আমাদের এই আর্টিকেল টি পড়ে। ট্রেন ছাড়ার সময়, পৌঁছানোর সময় এবং টিকেট মূল্য

তাই বর্তমানে ট্রেনে করে আসাটাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ। এতে করে খুব সহজেই দ্রুত সময়ে আপনারা গন্তব্যে পৌঁছাতে পারবেন।

ঢাকা টু টাঙ্গাইল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

সবচেয়ে সহজে এবং দ্রুত সময়ে ঢাকা টু টাঙ্গাইল আসার মাধ্যম হচ্ছে ট্রেন। ঢাকা থেকে টাঙ্গাইলে প্রতিদিন যে ট্রেন গুলো চলে তার নাম গুলো হলো:

  • সুন্দরবন এক্সপ্রেস(৭২৬)
  • নীলসাগর এক্সপ্রেস(৭৬৫)
  • একতা এক্সপ্রেস(৭০৫)
  • সিল্কসিটি এক্সপ্রেস(৫৩)
  • সিরাজগঞ্জ এক্সপ্রেস(৭৭৬)
  • চিত্রা এক্সপ্রেস(৭৬৪)
  • দ্রুতযান এক্সপ্রেস(৭৫৭)
  • লালমনি এক্সপ্রেস(৭৫১)
  • পদ্মা এক্সপ্রেস(৭৫৯)
  • টাঙ্গাইল কমিউটার (১০৩৩)
  • লোকাল(৬৬১)

নিচে আমরা ট্রেন গুলোর সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। তাই মনোযোগ সহকারে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

আরো পড়ুন..

১০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল ২০২৩

ঢাকা টু টাঙ্গাইল ট্রেনের সময়সূচী ও ভাড়া বা টিকেট মূল্য

 

ট্রেনের সিট

ভাড়া

শোভন (Shovon)  ৯০ টাকা
শোভন চেয়ার (Shovon Chair) ১১৫ টাকা
এসি সিট (AC Seat) ২৪০ টাকা

সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে কেউ নির্ধারিত মূল্যের বাইরে টাকা দিয়ে টিকিট কাটবেন না। আর অবশ্যই সব সময় টিকেট কেটে ট্রেনে ভ্রমণ করবেন। 

আর যে কোন সময় বাংলাদেশ বেলওয়ে ভাড়ার তালিকা পরিবর্তন করার ক্ষমতা রাখে।

ট্রেনের নাম বন্ধের দিন ছাড়ার সময় পৌঁছানোর সময়
ধুমকেতু এক্সপ্রেস(৭৬৯) বৃহস্পতিবার ভোর ৬:০০ সকাল ৭:৫৫
সুন্দরবন এক্সপ্রেস(৭২৬) মঙ্গলবার সকাল ৮:১৫ সকাল ৯:৪৫
নীলসাগর এক্সপ্রেস(৭৬৫) সোমবার ভোর ৬:৪০ সকাল ৮:২০
একতা এক্সপ্রেস(৭০৫) নাই সকাল ১০:১০ দুপুর ১২:০৫
সিল্কসিটি এক্সপ্রেস(৫৩) রবিবার দুপুর ২:৪৫ বিকাল ৪:৫৫
সিরাজগঞ্জ এক্সপ্রেস(৭৭৬) শনিবার বিকাল ৪:১৫ সন্ধা ৬:২৮
টাঙ্গাইল কম্পিউটার(১০৩৩) শুক্রবার সন্ধা ৬:১০ নিদিষ্ট সময় নাই
চিত্রা এক্সপ্রেস(৭৬৪) সোমবার সন্ধা ৭:০০ রাত ৮:৫৮
দ্রুতযান এক্সপ্রেস(৭৫৭) নাই রাত ৮:০০ রাত ১০:০০
লালমনি এক্সপ্রেস(৭৫১) শুক্রবার রাত ৯:৪৫ রাত ১১:৪০
পদ্মা এক্সপ্রেস(৭৫৯) মঙ্গলবার রাত ১১:০০ রাত ১:০০
লোকাল(৬৬১) নাই ১১:৪০ সঠিক সময় নাই

ধুমকেতু এক্সপ্রেস(৭৬৯)

ধুমকেতু এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি ঢাকা কমলাপুর স্টেশন থেকে ভোর ৬:০০ মিনিটে সময় রওনা দেয় এবং সকাল ৭:৫৫ মিনিটে টাঙ্গাইল স্টেশনে পৌঁছায়। প্রতি সপ্তাহে বৃহস্পতিবার এই ধুমকেতু এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি বন্ধ থাকে। আর এই দিনটিতে অন্যান্য ট্রেনগুলো যথা সময়েই চলাচল করে।

সুন্দরবন এক্সপ্রেস(৭২৬)

আমি ব্যক্তিগতভাবে বেশিরভাগ সময়ে এই সুন্দরবন এক্সপ্রেসে ঢাকা থেকে টাঙ্গাইলে যাতায়াত করে থাকি। এই জনপ্রিয় আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর স্টেশন হতে সকাল ৮:১৫ মিনিটে ছেড়ে আসে। আর টাঙ্গাইল স্টেশনে সকাল ৯:৪৫ মিনিটে পৌঁছায়। সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটির বন্ধের দিন হলো মঙ্গলবার।

একতা এক্সপ্রেস(৭০৫)

একতা এক্সপ্রেস ট্রেনটি টাঙ্গাইল বাসির জন্য খুব জনপ্রিয়। এই আন্তঃনগর একতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে সকাল ১০:১০ মিনিটে টাঙ্গাইলের উদ্দেশ্যে রওনা দেয় এবং দুপুর ১২:০৫ মিনিটে টাঙ্গাইল এসে পৌঁছায়। একতা এক্সপ্রেস ট্রেনটির কোন বন্ধের দিন নেই।

সিল্কসিটি এক্সপ্রেস(৫৩)

আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর স্টেশন থেকে দুপুর ২:৪৫ মিনিটে টাঙ্গাইলের উদ্দেশ্যে রওনা দেয়। আর বিকাল ৪:৫৫ মিনিটে টাঙ্গাইলে এসে পৌঁছায়। সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটি রবিবার দিন বন্ধ থাকে।

সিরাজগঞ্জ এক্সপ্রেস(৭৭৬)

সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি শুধুমাত্র শনিবার দিন বন্ধ থাকে। এই ট্রেনটি বিকাল ৪:১৫ মিনিটে ঢাকা কমলাপুর স্টেশন থেকে ছেড়ে যায়। আর সন্ধা ৬:২৮ মিনিটে টাঙ্গাইল এসে পৌঁছায়।

টাঙ্গাইল কম্পিউটার(১০৩৩)

নাম শুনে হয়তো আপনার অনেকেই বুঝতে পারছেন একটি টাঙ্গাইলের একটি লোকাল ট্রেন। এই টাঙ্গাইল কম্পিউটার লোকাল ট্রেনটি ঢাকার কমলাপুর স্টেশন থেকে সন্ধ্যা ৬:১০ মিনিটে টাঙ্গাইলের উদ্দেশ্যে ছেড়ে আসে। যেহেতু এর একটি লোকাল ট্রেন তাই এটি পৌঁছানোর সঠিক কোন সময় নেই। এই ট্রেনটি শুক্রবার দিন বন্ধ থাকে। 

চিত্রা এক্সপ্রেস(৭৬৪)

ঢাকা থেকে টাঙ্গাইলে যাতায়াতের জন্য আরেকটি জনপ্রিয় আন্তঃনগর ট্রেন হলো চিত্রা এক্সপ্রেস। এই আন্তঃনগর চিত্রা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর স্টেশন থেকে সন্ধা ৭:০০ মিনিটে ছেড়ে আসে এবং রাত ৮:৫৮ মিনিটে টাঙ্গাইল এসে পৌঁছায়। সোমবার দিন এই চিত্রা এক্সপ্রেস ট্রেনটি বন্ধ থাকে।

দ্রুতযান এক্সপ্রেস(৭৫৭)

নামের সাথে এই আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটির অনেক মিল রয়েছে। এই ট্রেনটি অনেক দ্রুতগতিতে চলে। এই ট্রেনটির কোন সাপ্তাহিক বন্ধ নেই। দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর স্টেশন থেকে রাত ৮:০০ মিনিটে টাঙ্গাইলের উদ্দেশ্যে রওনা দেয় এবং রাত ১০:০০ মিনিটে টাঙ্গাইল এসে পৌঁছায়।

লালমনি এক্সপ্রেস(৭৫১)

আন্তঃনগর লালমনি এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক বন্ধ হল শুক্রবারে। এই ট্রেনটি ঢাকার কমলাপুর স্টেশন থেকে টাঙ্গাইলের উদ্দেশ্যে রাত ৯:৪৫ মিনিটে ছেড়ে আসে। আর রাত ১১:৪০ মিনিটে টাঙ্গাইল স্টেশনে এসে পৌঁছায়।

পদ্মা এক্সপ্রেস(৭৫৯)

এই আন্তঃনগর পদ্মা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে টাঙ্গাইল এর উদ্দেশ্যে ছেড়ে আসা সর্বশেষ ট্রেন। পদ্মা এক্সপ্রেস ট্রেনটি ঢাকার কমলাপুর স্টেশন থেকে রাত ১১:০০ টায় টাঙ্গাইলের উদ্দেশ্যে রওনা দেয় এবং রাত ১:০০ সময় টাঙ্গাইল এসে পৌঁছায়। পদ্মা এক্সপ্রেসের সাপ্তাহিক বন্ধের দিন হল মঙ্গলবার।

গুরুত্বপূর্ণ কিছু কথা:

 ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত। তাই যেকোনো সময় যেকোনো কারণেই উপরে উল্লেখিত ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা পরিবর্তন হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button