মোবাইল কেন অতিরিক্ত গরম হয়? এর করণীয় ও সমাধান

বর্তমান যুগে প্রায় সকলের হাতেই স্মার্টফোন আছে। আর এই স্মার্ট ফোনের একটি অন্যতম সমস্যা হলো গরম হওয়া। বিশেষ করে যারা অনলাইন গেইম পাবজি খেলেছেন তারা Mobile Heating Issue সম্পর্কে ভালো মতোই অবগত আছেন। আপনার মনে প্রশ্ন জাগতে পারে কেন ভারি কোন গেইম বা অ্যাপ স্মার্টঢফোনে রান করলেই ফোনটি গরম হয়ে উঠে? তো চলুন জেনে নেওয়া যাক মোবাইল কেন অতিরিক্ত গরম হয়? এর করণীয় ও সমাধান।

মোবাইল কেন অতিরিক্ত গরম হয়? এর করণীয় ও সমাধান

মোবাইল কেন অতিরিক্ত গরম হয়?

ব্যাটারি ও SOC ( System On a Chip) এর কারণে মোবাইল অতিরিক্ত গরম হয়। SOC কে আমাদের ভাষায় আমরা মাদারবোর্ড বলে থাকি। আমারা মোবাইলের মধ্যে যে সব কাজ করে থাকি তার সব কার্য SOC বা মাদারবোর্ডের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। 

চলুন আগে জেনে নিই SOC কি। তারপর কারণ গুলো জানবো।

SOC কি?

SOC হলো স্মার্টফোনের বিভিন্ন কম্পোনেন্টের সম্বনয়। উদাহরণ স্বরূপ বলা যায় 3G, 4G Network, Wifi, Hotspot Etc সব সুবিধা গুলো SOC এর জন্য পেয়ে থাকি।

আমরা যখন ভারি কোন অ্যাপ বা গেইম যেমন পাবজি, ফ্রি ফায়ার, ফেসবুক এধরণের অ্যাপ রান করি তখন আমাদের ফোনের chip গুলো খুব দ্রুত কাজ করে আর এ সময় ফোনের জিপিইউ, সিপিইউ সহ ফোনের সকল কিছু এক সঙ্গে কাজ করতে থাকে। এর ফলে ফোনের ব্যাটারিও খুব তাড়াতাড়ি চার্জ সরবরাহ করতে থাকে। এর জন্য ফোনটি গরম হওয়া শুরু করে।

ফোন গরম হলে করণীয়

নরমাল ব্যবহারে ফোন তেমন গরম হয় না যদি হ্যাব্বি ইউজ করা হয় তবেই ফোন গরম হবে। সব সময় ভারি অ্যাপ ব্যবহার করার আগে ফোনের ব্যাক কভার খুলে রাখবেন। এতো করে ফোন গরম হলেও তা খুব সহজে আবার ঠান্ডা হয়ে যাবে। আর অত্যাধিক গরম জায়গায় বসে পাবজি বা ভারি অ্যাপ ব্যবহার করবেন না। সব সময় ঠান্ডা পরিবেশে বসে এগুলো ব্যবহার করবেন। এতে করে দেখবেন আপনার ফোন তুলনামূলক অনেক কম গরম হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button